অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে চলছে ফিফা নারী বিশ্বকাপের নবম আসর। তবে বিশ্বকাপে ছেলেদের মতো আর্জেন্টিনার মেয়েদের তেমন আধিপত্য নেই। ফলে আরও একটি ব্যর্থ বিশ্বকাপ মিশন শেষ করলো লে আলবিসেলেস্তেরা

সবশেষ ম্যাচে সুইডেনের কাছে ২-০ গোলে হেরে গ্রুপ পর্ব থেকেই লজ্জাজনক বিদায় নিয়েছে আর্জেন্টিনার মেয়েরা। ফিফার র‍্যাংকিংয়ে আর্জেন্টিনা নারী দলের অবস্থান ২৮ নম্বরে। এবারের নারী বিশ্বকাপের আগে তিনবার অংশ নিলেও কখনো জয়ের দেখা পায়নি আর্জেন্টাইনরা। তবুও এবার ভিন্ন কিছুর আশায় মিশন শুরু করেছিল তারা।

তবে আগের মতো এবারও ভাগ্য বদল হয়নি তাদের। ৩ ম্যাচে ১ ড্র ও ২ পরাজয়ে ১ পয়েন্ট নিয়েই বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে লাতিন আমেরিকার দেশটি।

বুধবার (২ আগস্ট) নিউজিল্যান্ডের এফএমজি ওয়াইকাটো স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে নকআউট পর্বে যেতে সুইডেনের সঙ্গে জয়ের বিকল্প ছিল না আর্জেন্টিনার। কিন্তু ম্যাচের শুরু থেকে আক্রমণ চালালেও প্রতিপক্ষের ডি-বক্সের বাইরে বারবার খেই হারাতে হয়েছে তাদের। এতে জয় তো দূরে থাক, উল্টো পরাজয়ের তিক্ত স্বাদ নিয়েই মাঠ ছাড়ে মেসিদের দেশের নারী ফুটবলাররা।

এদিন আর্জেন্টিনার মেয়েদের আক্রমণ সামলে উঠে পাল্টা আক্রমণ চালিয়ে কঠিন পরীক্ষা নিয়েছে সুইডেন। তবে প্রথমার্ধে কোনো দলই কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি।

তবে দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটে প্রথম গোলের দেখা পেয়ে যায় সুইডেন। ডানপ্রান্ত থেকে আসা ক্রসে মাথা ছুঁইয়ে দলকে এগিয়ে দেন রেবেকা ব্লুমভিস্ট। এটি চলতি বিশ্বকাপে তার দ্বিতীয় গোল। এরপর ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনার মেয়েরা। কিন্তু তাদের খাপছাড়া আক্রমণ প্রতিপক্ষকে তেমন পরীক্ষায় ফেলতেই পারেনি।

উল্টো ম্যাচের নির্ধারিত সময়ের শেষদিকে পেনাল্টি থেকে সুইডেনকে ২-০ গোলে এগিয়ে নেন এলিন রুবেনসেন। ম্যাচের বাকি সময় আর কোনো গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে সুইডেন।